• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

হঠাৎ যদি লিফট ছিঁড়ে যায়

বরগুনার আলো

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

আজকাল বহুতল ভবনের সংখ্যা বেড়েই চলছে, সেসঙ্গে বাড়ছে লিফটের ব্যবহার। প্রযুক্তির সেরা আবিষ্কারগুলোর মধ্যে এটি একটি। কম সময় বেশি তলা ওপরে উঠতে লিফটের বিকল্প নেই। প্রায়ই শোনা যায়, যান্ত্রিক ত্রুটির কারণে লিফট ছিঁড়ে বিপত্তি ঘটেছে। 

লিফটে উঠলে সতর্ক অবস্থানে থাকা উচিত যে কারোর। আর হুট করে যদি লিফট ছিঁড়ে যায়? কী করবেন তখন? চলুন জেনে নিই এমন পরিস্থিতিতে আপনার করণীয়- 

ভুলেও লাফ দিতে যাবেন না। বেশি লাফালাফি করলে লিফট আরও বেশি গতিতে আছড়ে পড়বে। আর লাফ দেওয়ার ফলে আপনি মাথায় আঘাতও পেতে পারেন। 

লিফট যখন ছিঁড়ে পড়ে যেতে থাকবে তখন দ্রুত চিত হয়ে দুই হাত ও দুই পা ছড়িয়ে লিফটের মেঝেতে শুয়ে পড়ুন। এটি নিজেকে বাঁচানো সবচেয়ে নিরাপদ কৌশল। সোজা হয়ে দাঁড়িয়ে থাকলে ক্ষতির পরিমাণ বেশি হতে পারে। 

লিফটে যদি অনেক বেশি মানুষ থাকে তবে লিফটের মেঝেতে বসে পড়ুন। কেননা, দাঁড়িয়ে থাকলে অস্থিতে যে পরিমাণ চাপ পড়ার সম্ভাবনা থাকে বসে থাকলে তার চেয়ে কম চাপ পড়ে। আর যদি বসার মতো জায়গা না থাকে তবে চেষ্টা করুন অন্তত হাঁটু কিছুটা হলেও বাঁকা করে রাখতে। এতে পায়ে আঘাত কম পাবেন। 

দুর্ঘটনা যেকোনো সময় ঘটতে পারে। ভয় না পেয়ে সাহস রাখুন। এতে ক্ষতি কম হবে। 

বরগুনার আলো